রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে IoT নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

by | Aug 13, 2023 | Events, News | 0 comments

গতকাল শনিবার (১২ আগস্ট) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে রাবি সায়েন্স ক্লাব Hands-On Workshop on IoT: From Arduino to JRC Board শিরোনামে একদিন ব্যাপী কর্মশালার আয়োজন করে। যার মূল উদ্দেশ্য ছিলো অংশগ্রহণকারীদের আরডুইনো কম্পিউটার সিস্টেম এর মাধ্যমে প্রোগ্রাম লিখে বিভিন্ন কাজ স্বয়ংক্রিয় করার প্রক্রিয়া শেখানো। উক্ত কর্মশালায় এসব বিষয়ে বেসিক থেকে হাতেকলমে শেখানো হয়।

কর্মশালাটিতে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন ফ্রনটেক লিমিটেড প্রতিষ্ঠানের ডিরেক্টর রেদোয়ান ফেরদৌস। এতে চারটি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাত্ত্বিক ধারণার পাশাপাশি অংশগ্রহণকারীরা হাতেকলমে ১৪টি প্রজেক্ট তৈরি করার সুযোগ পান। তাছাড়া প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সকল ইলেকট্রনিকস যন্ত্রপাতি অনুষ্ঠানের সহযোগী পার্টনার ফ্রনটেক লিমিটেড এবং জে আর সি বোর্ড থেকে সরবরাহ করা হয়। প্রশিক্ষণ শেষে সেরা ৩ জন অংশগ্রহণকারী উপহার স্বরুপ মোট ২৭০০০ টাকা সমমূল্যের জে আর সি বোর্ড (আরডুইনোর উন্নত সংস্করণ যা বাংলাদেশে তৈরিকৃত) পান।

সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেন রাবি সায়েন্স ক্লাবের যুগ্ম সাংগঠনিক সম্পাদক উম্মে তাহেরা এবং সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি কারিমা খাতুন। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আই সি ই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. মির্জা এ এফ এম রাশিদুল হাসান সহ রাবি সায়েন্স ক্লাবের সাবেক সহ সভাপতি স্বাগতা বৃতি রায় গুপ্ত।

সর্বশেষে রাবি সায়েন্স ক্লাব এর সভাপতি (ভারপ্রাপ্ত) কারিমা খাতুন তার সমাপনী বক্তব্যের মাধ্যমে ওয়ার্কশপটির সমাপ্তি ঘোষণা করেন।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *