রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে “Study Abroad : Hands on Training” শিরোনামে দুই দিন ব্যাপী উচ্চ শিক্ষা বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত।

by | Sep 18, 2023 | Events, News | 0 comments

দুই দিন ব্যাপী ওয়ার্কশপটি শুরু হয় ১৬ সেপ্টেম্বর ২০২৩ ইং থেকে এবং সমাপ্ত হয় ১৭ সেপ্টেম্বর ২০২৩ ইং এ। এই ওয়ার্কশপে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪ জন প্রাক্তন শিক্ষার্থী। যারা বর্তমানে ইউএসএ, পর্তুগাল, আয়ারল্যান্ড এবং থাইল্যান্ডে অবস্থান করছেন। দুই দিন ব্যাপী এই ওয়ার্কশপে মোট ৪ টি সেশনে উচ্চশিক্ষা যাত্রার সকল পর্যায় জানার পাশাপাশি গুরুত্ব দেয়া হয়েছে কিছু রিয়েল ওয়ার্ল্ড সিনারিও বা বিহাইন্ড দা সিন বিষয়গুলিও। যা নিয়ে সাধারণত খুব কম আলোচনা করা হয়ে থাকে সকল জায়গায় ।

ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন, জোহুরুল ইসলাম মুন পিএইচডি ফেলো, এফসিটি- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, রিসার্চ ফর মেডিকেল ইন্সটিটিউট, ফ্যাকাল্টি অফ ফার্মেসি , লিসবন বিশ্ববিদ্যালয়,
পর্তুগাল। চৌধুরী আরিফ জাহাঙ্গীর, পিএইচডি শিক্ষার্থী, স্কুল অফ বায়োমোলিকুলার অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্স ইউনিভার্সিটি কলেজ, ডাবলিন, আয়ারল্যান্ড। সাগর পান্ডে, গ্রাজুয়েট টিচিং এসিস্টেন্ট ,ইউনিভার্সিটি অফ কেনটাকি, মার্কিন যুক্তরাষ্ট্র, গবেষণা: বায়োঅ্যানালিটিক্যাল এবং বায়োফিজিক্যাল কেমিস্ট্রি, সহকারী অধ্যাপক, রসায়ন বিভাগ,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ । আরও উপস্থিত ছিলেন ইসরাত জাহান খান চৌধুরী,পিএইচডি ফেলো (মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজি),মাহিদোল বিশ্ববিদ্যালয়, থাইল্যান্ড ।

এছাড়া সেশন শেষে ৫ জন পার্টিসিপ্যান্ট এর জন্য Mewmoon Global এর জন্য পেইড ইন্টার্নশিপ অপরচুনিটি এর ব্যবস্থা করা হয়েছে ।
আজকের সেশনের ট্রেইনারেরা রাজশাহী ইউনিভার্সিটি সাইন্স ক্লাবের মাধ্যমে একটি রিসার্চ কমিউনিটি গড়ে তুলতে চেয়েছেন,যেখানে রিসার্চ নিয়ে কাজ করা হবে এবং আগ্রহীদের নিয়ে নিয়মিত সেশন নেওয়ার পাশাপাশি তারা বিভিন্ন রিসার্চ পেপারে সারাসরি কাজ করার সুযোগ করে দিবেন।
কর্মশালাটিউদ্বোধন করেন প্রধান অতিথি মোঃ নুরুল ইসলাম, প্রফেসর প্রাণিবিদ্যা বিভাগ ,রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শিহাবুল ইসলাম,গবেষণা সহকারী, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োটেকনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।চীফ কো-অর্ডিনেটর মিউমুন গ্লোবাল এবং এলামনাইদের মাঝে উপস্থিত ছিলেন অলোক কুমার পাল,স্থায়ী কমিটির সদস্য ও প্রতিষ্ঠাতা সহ-সভাপতি এবং মো.আবিদ হাসান( সাবেক সভাপতি)।

ক্লাবের যোগাযোগ সম্পাদক রাহী জান্নাতি অনন্যা এর সঞ্চালনায় ওয়ার্কশপটি সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি কারিমা খাতুন।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *