রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে “Mental Health Matters: Building Resilience Together” নামে মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবিনার আয়োজন

by | Apr 7, 2024 | Events, News | 0 comments

“সুস্থ দেহে সুন্দর মন” এই লাইনটি কারো অজানা নয়। কিন্তু সুস্থ স্বাভাবিক জীবন-যাপনে শরীরের পাশাপাশি মনকে আমরা কতোটুকু গুরত্ব দেই? মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসা নিয়ে আমাদের ধারণা খুবই কম।যার ফলস্বরূপ আমরা দেখতে পাই প্রায়শই আত্মহত্যার মতো দুঃখজনক ঘটনা ঘটে থাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে।  শারীরিক অসুস্থতা  নিয়ে আমরা যতটা সচেতন, মানসিক অসুস্থতা নিয়ে অবহেলা যেন ততটাই বেশি। মানসিক চাপ, অবসাদ, বিষন্নতা ইত্যাদি সুস্থ স্বাভাবিক এই আমাদেরকে অজান্তেই মৃত্যুর দিকে এগিয়ে নিচ্ছে। নিজের এবং আমাদের প্রিয়জনের পাশে থাকতে এবং মনকে সুস্থ রাখতে “Psychological First Aid” বা, “মনস্তাত্ত্বিক বিষয়ক প্রাথমিক চিকিৎসা” সম্পর্কে জানা আবশ্যক।এসকল বিষয় বিবেচনা করে বিবেচনা করে গতকাল,৫ এপ্রিল, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব “Mental Health Matters: Building Resilience Together” শিরোনামে একটি ওয়েবিনার আয়োজন করে।

মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবিনারে বক্তা হিসেবে ছিলেন মুরাদ আনসারী, Founder and CEO, Psycure  Limited। ক্লাবের সাধারণ সম্পাদক শেখ সৈকত এর উপস্থাপনায় মানসিক স্বাস্থ্যের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় এবং বিভিন্ন পরিস্থিতি বিবেচনায় কি পদক্ষেপ নিতে হবে তা নিয়ে আলোচনা করেন। বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী এই ওয়েবিনারে অংশগ্রহণ করে। ওয়েবিনারের শেষের দিকে প্রশ্ন উত্তর পর্ব রাখা হয় যেখানে মানসিক স্বাস্থ্য বিষয়ক সমস্যার সমাধান করা হয়।

প্রোগ্রামটির সমাপনী বক্তব্যে ক্লাব সভাপতি মাসুদ বলেন: “বিশ্ববিদ্যালয় জীবনের ৫-৬ বছরে একেকটা মানুষ নানা ধরনের পরিবর্তনের ভেতর দিয়ে যায়। যা মানসিকভাবে একেকজনকে একেকভাবে প্রভাবিত করে। কেউ হয়ত তা কাটিয়ে উঠতে পারে, কেউ হয়ত না পেরে হারিয়ে যায় নানা ভাবে। অনেকক্ষেত্রে তা আত্মহত্যার রূপ নেয়৷ এক উজ্জ্বল ভবিষ্যতের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এভাবে যেন কেউ হারিয়ে না যায় তাই মানসিকভাবে নিজদেরকে এবং পরিবার-পরিজনদের সুস্থ রাখার উদ্দেশ্য রাবি সায়েন্স ক্লাবের পক্ষ থেকে আমাদের এ আয়োজন। রাবি সায়েন্স ক্লাব সর্বদাই বিজ্ঞানভিত্তিক এবং জনকল্যাণে কাজ করে থাকে। আপনাদের সবাইকে সাথে নিয়ে আমরা অনেকদূর এগিয়ে যেতে চাই।” এছাড়াও  প্রোগ্রামে উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের সহ-সভাপতি মো. হাচান হাওলাদার, যুগ্ম-সাধারণ সম্পাদক উম্মে তাহেরা এবং অন্যান্য সদস্যবৃন্দ। অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন সমাজ কল্যাণ সম্পাদক মো. ইয়াছিন খন্দকার ইমন, যুগ্ম  আহ্বায়ক ছিলেন যোগাযোগ সম্পাদক সাদিয়া সুলতানা মিম ও কার্যনির্বাহী সদস্য রাকিব রায়হান। রাবি সায়েন্স ক্লাবের সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে উক্ত প্রোগ্রামের সমাপ্তি ঘোষণা করা হয়।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *