রাবিতে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

by | Oct 20, 2023 | Events, News | 0 comments

বিভিন্ন আয়োজন মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা। বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ও জাতীয় বিজ্ঞান-প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় এ মেলার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪ টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে সমাপ্ত হয় এবারের বিজ্ঞান মেলা। সমাপনী অনুষ্ঠানে রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মোঃ আব্দুল লতিফের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম , সম্মানী অতিথি নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডক্টর বিধান চন্দ্র দাস এবং বিসিএসআইআর ল্যাবরেটরিস, রাজশাহী এর পরিচালক ড. মো. সেলিম খান, ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা প্রফেসর ড. তারিকুল হাসানসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উপদেষ্টামন্ডলী।

ক্লাবের সাধারণ সম্পাদক মাসুদ এবং সহ-সভাপতি নাজনীন আরা নিশুর সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা প্রফেসর ড.তারিকুল হাসান । এরপর অতিথিরা স্মরনিকা এর মোড়ক উন্মোচন করে। বিশেষ অতিথি বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সুনাম বহু আগে থেকেই রয়েছে। আজকে অনুষ্ঠানের প্রজেক্ট শো, ওয়াল ম্যাগাজিন ও অন্যান্য সেগমেন্টগুলো এবং তাদের ব্যবস্থাপনা সত্যিই প্রশংসার দাবিদার। সায়েন্সকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের সর্বাত্মক সহযোগিতা থাকব। ক্লাবটির সভাপতি মোঃ আব্দুল লতিফ বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব বিজ্ঞান জনপ্রিয় করার জন্য প্রতিনিয়ত বিভিন্ন আয়োজন করে যাচ্ছে। এর ধারাবাহিকতায় এই বছর ষষ্ঠবারের মত অনুষ্ঠিত হয়েছে “৭ম আরইউএসসি সায়েন্স ফিয়েস্টা ২০২৩”৷ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে দুই হাজারেরও বেশি শিক্ষার্থীর অংশ নেয়। আমাদের এবারের আয়োজন একটি নতুন মাইলফলক স্পর্শ করছে। ভবিষ্যতে বিজ্ঞান মেলার আয়োজন করার ক্ষেত্রে এবারের আয়োজন আমাদের জন্য অনুপ্রেরণা হবে।

এদিকে এবারের বিজ্ঞান মেলায় নয়টি আয়োজন ছিল। দুই হাজার শিক্ষার্থী তাতে অংশ নিয়েছেন। সমাপনী অনুষ্ঠানে ৬১ জন বিজয়ীকে ক্রেস্ট, সার্টিফিকেট, টি- শার্ট, স্পেশাল গিফট ব্যাগ এবং দলীয় সেগমেন্টের বিজয়ীদের প্রাইজ মানি দেওয়া হয়। এবারের সায়েন্স ফিয়েস্টার আয়োজনে ছিল প্রজেক্ট শো, ওয়াল ম্যাগাজিন, কেস সলভিং, সায়েন্টিফিক স্পিচ, অলিম্পিয়াড,ফটোগ্রাফি কনটেস্ট,পোস্টার প্রেজেন্টেশন, রুবিক্স’স কিউব,পেইন্টিং কম্পিটিশন প্রথম দিন প্রজেক্ট শো, ওয়াল ম্যাগাজিন,কেস সলভিং, সায়েন্টিফিক স্পিচ এবং অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে । দ্বিতীয় দিন বিজ্ঞান প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন রুবিক্স’স কিউব, পেইন্টিং কম্পিটিশন অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও উপস্থিত শিক্ষার্থীদের মাঝে সায়েন্স শো প্রদর্শন করা হয়। দেশের বিভিন্ন স্কুল ও কলেজ থেকে এবারে সাইন্স ফিয়েস্টায় ৪০ টি প্রজেক্ট এবং ৩০ টি ওয়াল ম্যাগাজিন প্রদর্শিত হয়।

এছাড়াও অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন সাবেক সহ-সভাপতি রুহুল আমিন রুমি ও স্বাগতা বৃতি রায় গুপ্তা এবং বর্তমান সহ-সভাপতি কারিমা খাতুন ও উমায়ের ইসলাম খান এবং অন্যান্য সদস্যবৃন্দ। ২০১৫ সাল থেকে যাত্রা শুরু করে নিরলসভাবে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করছে ক্লাবটি। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে শুরু হওয়া সায়েন্স ফিয়েস্টা বর্তমানে বিজ্ঞান প্রেমীদের জন্য এক জনপ্রিয় আয়োজন। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞানপ্রেমী অংশ নেয় জনপ্রিয় এ সায়েন্স ফিয়েস্টায়।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *