বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রথম বারের মতো আয়োজন করতে যাচ্ছে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস।


প্রতিবছর বিশ্বে প্রায় ১ লক্ষ শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে।
থ্যালাসেমিয়া রক্তের একটি মারাত্মক জিনগত রোগ। সাম্প্রতিক এক অনুসন্ধানে দেখা গেছে, বাংলাদেশে এ রোগে আক্রান্ত প্রায় ৬০,০০০-৭০,০০০ রোগী রয়েছেন যাদের বেঁচে থাকার জন্য নিয়মিত রক্ত সঞ্চালনের প্রয়োজন হয়। থ্যালাসেমিয়া- এই নীরব ঘাতক, কেবল একজন ব্যক্তিকেই প্রভাবিত করে না, একটি পরিবারকে আর্থিক ও মানসিক দিক থেকেও প্রভাবিত করে। তবে আশার কথা হল এই রোগ প্রতিরোধ করা যায়। সামাজিক সচেতনতা এবং থ্যালাসেমিয়া বিষয়ক জ্ঞানই পারে এই রোগের প্রাদুর্ভাব কমাতে।

■ কিন্তু এটি রোগের বৈজ্ঞানিক ভিত্তি কি? কিভাবে এর প্রতিরোধ করা যায়? কখনো কি বাংলাদেশকে এই রোগ রোগী শূণ্য করা সম্ভব? বর্তমান মহামারী কি থ্যালাসেমিয়া রোগীদের উপর কোনো বিরূপ প্রভাব তৈরি করছে? এই সকল প্রশ্নের উত্তর জানতে আগামী ৮ মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস এ Rajshahi University Science Club-RUSC আয়োজন করতে যাচ্ছে থ্যালাসেমিয়া বিষয়ক অনুষ্ঠান “Thalassemia- A silent but ignored epidemic in Bangladesh”

■ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং সেই সাথে ভবিষ্যতের করণীয় সম্পর্কে আলোকপাত করতেই উক্ত আয়োজন। আলোচনায় থাকবেন বাংলাদেশের স্বনামধন্য গবেষক এবং চিকিৎসক। সেই সাথে এটি নিয়ে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে থ্যালাসেমিয়া বিষয়ক স্লোগান ” Addressing Health Inequalities Across the Global Thalassaemia Community” এবং সচেতনতামূলক ওয়েবিনার ।


■ সারাদেশ করোনা মহামারির কারনে লকডাউন থাকায় ভার্চুয়ালি দিবসটি পালন করার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এবং সবার জন্য একটি বিশেষ সুযোগ করে দেয়া হচ্ছে, যেখানে তারা ফ্রিতেই আমাদের ভার্চুয়াল সেমিনারে অংশগ্রহণ করতে পারবে।

● প্রধান অতিথি:
Prof Masooma Rahman
Vice chairperson,
Bangladesh Thalassemia Foundation.

● স্পীকার :
Mohammad Sorowar Hossain, PhD
Executive Director, Biomedical Research Foundation (BRF) &
Associate Professor,
School of Environment and Life Sciences
Independent University, Bangladesh (IUB)

⚫প্রোগ্রাম সিডিউল
🔷৮ মে , দুপুর ৩: ০০ টা থেকে বিকেল ৫ঃ০০ টা
সেমিনারে অংশগ্রহণ করতে ফর্মটি পূরন করুন।
রেজিষ্ট্রেশন ফিঃ Free


রেজিস্ট্রেশন লিংকঃ https://cutt.ly/AbvHsyf🔷রেজিস্ট্রেশানের শেষ তারিখঃ ৭ মে ২০২১।
*পর্যাপ্ত অংশগ্রহণকারী হয়ে গেলে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া পূর্বেই বন্ধ করে দেয়ার অধিকার রাখে ক্লাব.
রেজিস্ট্রেশন সংক্রান্ত যে কোন সমস্যার জন্য যোগাযোগ করুন,

🔷যোগাযোগঃ
01759265914( সভাপতি )
01778953674(সাধারণ সম্পাদক)
01723273021(অফিস)
বিস্তারিত যে কোন তথ্যের জন্য ভিজিট করুণ আমাদের ওয়েবসাইট: RUSC  

More Event: