QUIZ RESULT

ইন্টারনেটের ব্যবহার দিনের পর দিন বেড়েই চলেছে, তার সাথে বাড়ছে ইন্টারনেটে সিকিউরিটির গুরুত্ব। কারণ, আপনি সাইবার সিকিউরিটি ছাড়া ইন্টারনেট জগতে টিকে থাকতে পারবেন না। অনেকেই ইন্টারনেট ব্যবহার করেন কিন্তু ইন্টারনেটে যে সব সময় নিজেকে সিকিউর রাখতে হবে, সে ব্যাপারে তারা অজ্ঞ। ভার্চুয়াল জগতে আমরা প্রায়শই তথ্য চুরির কথা শুনতে পাই। আবার কখনো শুনি পরিচিত কারো ফেইসবুক আইডি হ্যাকিং এর শিকার হয়েছে। অনেকেই শিকার হয় নানাধরনের হয়রানি কিংবা প্রতারণার৷ প্রায়ই আমাদের সামনে চলে আসে লোভনীয় সব লিংক, যেটাতে প্রবেশ করা মাত্রই আমরা আর নিজেদের আয়ত্তে থাকতে পারিনা৷
ইন্টারনেট ব্যবহার যেন আমাদের ক্ষতির কারণ না হয়ে দাঁড়ায় তাই আমাদের সবসময় সতর্ক থাকতে হবে। এই জন্য সাইবার সিকিউরিটি অনেক গুরুত্বপূর্ণ।
এখন প্রশ্ন আসতে পারে সাইবার সিকিউরিটি বিষয়টি কি?
সাইবার সিকিউরিটি হচ্ছে কোনো সাইবার অ্যাটাক থেকে নেটওয়ার্ক, ডিভাইস এবং প্রোগ্রামগুলি সুরক্ষিত ও পুনরুদ্ধারের প্রক্রিয়া। ইন্টারনেটের জগতে হ্যাকিং বা ম্যালওয়ার অ্যাটাক থেকে বাঁচার জন্য যেসব ব্যাবস্থা গ্রহণ করা হয় সেই বিষয়গুলি সাইবার সিকিউরিটির মধ্যে পরে। ইন্টারনেট দিয়ে যেমনভাবে অনেকের ভাল করা সম্ভব তেমনিভাবে অনেকের নানাভাবে ক্ষতিও করা সম্ভব। তাই সবাই সাইবার সিকিউরিটি সম্পর্কে অনেক বিস্তারিত জানতে হবে।
সাইবার সিকিউরিটি সম্পর্কে বিস্তারিত জানাতে হাজির হয়েছি আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। আগামী ১২ই জুলাই, ২০২১ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আয়োজন করতে যাচ্ছে “CyberSecurity: Secure Your Virtual Existence” নামে একটি ওয়েবিনার প্রোগ্রাম যেখানে স্পিকার হিসাবে থাকছে দেশের সব খ্যাতিমান বাক্তিবর্গ।
■ সারাদেশে করোনা মহামারির কারণে প্রোগ্রামটি ভার্চুয়ালি করার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। লাইভে অংশগ্রহণ করার মাধ্যমে সবাই প্রোগ্রামটিতে সরাসরি যুক্ত হতে পারবেন।
স্বাগত বক্তৃতা হিসাবে থাকবেনঃ
▶️ MD ALSAN SHARIA,
Python Programmer &
CEO AlsanLab and Former Organizing Secretary, Rajshahi University Science Club
● আলোচক হিসেবে থাকছেনঃ
▶️ Dr.B M Mainul Hossain,
Associate Professor,
Institute of Information Technology (IIT),
University of Dhaka.
▶️ Dr.Md. Babul Islam,
Professor, Department of EEE
Director of ICT Center,
University of Rajshahi.
বিশেষ অতিথি হিসাবে থাকছেনঃ
▶️ Md. Khademul Islam Molla,
Professor, Computer Science and Engineering & Former Director of ICT Center,
University of Rajshahi.
▶️ প্রোগ্রামে সভাপতিত্ব করবেনঃ
Md. Istaher Ali
President
Rajshahi University Science Club (RUSC)
⚫প্রোগ্রাম সিডিউলঃ
🔷১২ জুলাই, বিকাল ৩:০০ টা থেকে ৫:০০ টা পর্যন্ত।
⏺️ প্রোগ্রামে অংশগ্রহণ করতে ফর্মটি পূরন করুন এবং কুইজে অংশ গ্রহণ করে জিতে নিন মোবাইল রিচার্জ । কুইজের বিজয়ীদের মধ্যে প্রথম পাঁচ পাবে মোবাইল রিচার্জ।
রেজিষ্ট্রেশন ফিঃ Free
🔷রেজিস্ট্রেশানের শেষ তারিখঃ ১১ জুলাই, ২০২১।
*পর্যাপ্ত অংশগ্রহণকারী হয়ে গেলে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া পূর্বেই বন্ধ করে দেওয়া হবে। তাই সবার আগে প্রোগ্রামে নিজের অংশগ্রহণ নিশ্চিত করতে এখনি রেজিষ্ট্রেশন করুন।
রেজিস্ট্রেশন সংক্রান্ত যে কোন সমস্যার জন্য যোগাযোগ করুন-
🔷যোগাযোগঃ
01759265914( সভাপতি )
01778953674(সাধারণ সম্পাদক)
01723273021(অফিস)