নানারকম বিচিত্রতার সমন্বয়ে আমাদের এই মহাবিশ্ব। এখানে আছে পৃথিবীসহ আরো অন্যান্য গ্রহ-উপগ্রহ। এসব গ্রহের চারপাশে ঘিরে থাকে নানান কক্ষপথ।

তেমনি এক বিস্ময়কর কক্ষপথ হলো জিওসিনক্রোনাস অরবিট বা ভূ-সংশ্লেষক কক্ষপথ (Geosynchronous orbit)।

জিওসিনক্রোনাস বা জিওসিনক্রোনাস অরবিট হলো পৃথিবীর চারপাশে থাকা এমন একটি কক্ষপথ, যা পরিভ্রমণ করতে কোনো স্পেস অবজেক্টের সময় লাগে ২৩ ঘন্টা ৫৬ মিনিট ২৪ সেকেন্ড অর্থাৎ প্রায় একদিন বা চব্বিশ ঘন্টার সমান। স্যাটেলাইট মাইক্রোওয়েব পদ্ধতিতে এর ট্রান্সমিটার এবং রিসিভারকে এই জিওসিনক্রোনাস অরবিটে স্থাপন করা হয়ে থাকে। এটি পৃথিবী থেকে প্রায় ২২,২৩০ মাইল উপরে অবস্থিত।

সরল ভাষায় পৃথিবী জুড়ে যে স্যাটেলাইট গুলো কম্যুনিকেশন সুবিধা প্রদান করছে সেগুলো এই জিওসিনক্রোনাস অরবিটে অবস্থান করে অরবিট জুড়ে চব্বিশ ঘন্টায় একবার করে পুরো পৃথিবীটাকে চারদিক থেকে প্রদক্ষিণ করছে। জিওসিনক্রোনাস অরবিট বা ভূ-সংশ্লেষক কক্ষপথ একটি উচ্চতর পৃথিবী কক্ষপথ যা উপগ্রহকে পৃথিবীর আবর্তনের সাথে মিল রাখতে দেয়। পৃথিবীর নিরক্ষীয় অঞ্চলে ২২,২৩৬ মাইল (৩৫,৭৮৬ কি.মি.) এর উপরে অবস্থিত, আবহাওয়া, যোগাযোগ এবং নজরদারি পর্যবেক্ষণের জন্য এই অবস্থানটি একটি মূল্যবান স্থান।

যেহেতু উপগ্রহ পৃথিবীর গতিবেগ যেদিকে একই গতিতে প্রদক্ষিণ করবে বলে মনে হচ্ছে স্যাটেলাইটটি একক দ্রাঘিমাংশের মধ্যে থাকবে যদিও এটি উত্তর থেকে দক্ষিণে প্রবাহিত হতে পারে। উপগ্রহগুলি গ্রহ থেকে তাদের দূরত্ব দ্বারা নির্ধারিত তিনটি মৌলিক কক্ষপথের মধ্যে একটিকে পৃথিবী প্রদক্ষিণ করতে ডিজাইন করা হয়েছেঃ নিম্ন পৃথিবী কক্ষপথ, মাঝারি পৃথিবী কক্ষপথ বা উচ্চ পৃথিবী কক্ষপথ। এটি যত ধীরে চলবে, স্যাটেলাইটটি পৃথিবীর উচ্চতর। এটি পৃথিবীর মধ্যাকর্ষণের প্রভাবের কারণে আরও দূরে স্যাটেলাইটগুলির চেয়ে তার কেন্দ্রের কাছাকাছি থাকা উপগ্রহগুলিতে আরও দৃঢ়ভাবে টান দেয়।
সুতরাং নিম্ন পৃথিবীর কক্ষপথে একটি উপগ্রহ যেমন- আন্তর্জাতিক স্পেস স্টেশন, প্রায় ২৫০ মাইল (৪০০ কি.মি.) -এ পৃষ্ঠের উপরে চলে যাবে, দিনের বিভিন্ন সময় বিভিন্ন অঞ্চল দেখে। মাঝারি পৃথিবীর কক্ষপথে যারা (প্রায় ২,০০০ এবং ৩৫,৭৮০ কি.মি. বা ১,২৪২ এবং ২২,২৩২ মাইলের মধ্যে) আরও ধীরে ধীরে চলে যায়, কোনো অঞ্চলে আরও বিশদ অধ্যয়নের অনুমতি দেয়। ভূ-সিনক্রোনাস কক্ষপথে তবে উপগ্রহের কক্ষপথ সময়কালের সাথে পৃথিবীর কক্ষপথের সাথে মিলিত হয় (প্রায় ২৪ ঘন্টা) এবং উপগ্রহটি কার্যত এখনও একটি জায়গার উপরে উপস্থিত হয়; এটি একই দ্রাঘিমাংশে স্থিত থাকে তবে এই কক্ষপথটি কিছু ডিগ্রি উত্তর বা দক্ষিণে কাত করা বা ঝুঁকে থাকতে পারে। জিওসিনক্রোনাস অরবিট ভূ-সমলয় উপগ্রহের মধ্যে ভূ-সমলয় উপগ্রহের, সমলয় কক্ষপথ পোলার কক্ষপথে উপগ্রহ এবং ভূ-সমলয় উপগ্রহ আনত।

রাবি সায়েন্স ক্লাবের উদ্দ্যোগে সাইবার সিকিইরিটি ওয়েবিনার এর আয়োজন

রাবি সায়েন্স ক্লাবের উদ্দ্যোগে বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক ওয়েবিনার এর আয়োজন

শুরু হয়েছে আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০২১

সফলভাবে সম্পন্ন হলো দুইদিন ব্যাপী ” আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব-২০২১”

নামঃ সামিয়া রহমান
ডিপার্টমেন্টঃ এপ্লাইড ম্যাথম্যাটিকস
ক্লাব পজিশনঃ অর্গানাইজার