রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগীতায় প্রথমবারের মতো আয়োজন করছে ‘ আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব – ২০২১‘ । এই উৎসবের স্লোগান – “জীবনের আমন্ত্রণে এসো মিলি প্রাণের উৎসবে”। ২৬ ও ২৭ জুলাই ২ দিন ব্যাপী অনুষ্ঠিত এ উৎসবে থাকছে – বায়োলজি অলম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা এবং পপুলার সায়েন্স টক।

উৎসবের প্রথম দিন বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। ফাইনালে মুখোমুখি হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিম CRISPR এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম RUET DC EINSTEIN । বিতর্কের বিষয় ছিল- “প্রয়োজন নয়, উন্নয়নই বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী”।

এই শিরোনামের পক্ষে টিম CRISPR এবং বিপক্ষে টিম RUET DC EINSTEIN বিতর্ক করেন। বিতর্কে সভাপতিত্ব করেন নোমান সুমন ( সাবেক সেক্রেটারি ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটি)।

বিতর্কের বিচারক হিসেবে ছিলেন প্রফেসর ডঃ তারিকুল হাসান (রসায়ন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়), জহুরুল ইসলাম মুন ( প্রতিষ্ঠাতা সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব), 

শেখ মুহম্মদ আরমান (সাবেক সাধারন সম্পাদক, সার্জেন্ট জহুরুল হক হল ডিবেট সোসাইটি)। 

উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ শেষদিনে দুপুর ২ টা থেকে শুরু হবে জীববিজ্ঞান উৎসব এবং দুপুর ৩ টায় অনুষ্ঠান উদ্বোধন করবেন মাননীয় ভাইস-চ্যান্সেলর(রুটিন দায়িত্ব) সুলতান উল ইসলাম,রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিজ্ঞানলেখক ডঃ মুহম্মদ জাফর ইকবাল। সম্মানিত অতিথি হিসাবে থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুনীর চৌধুরী এছাড়া পপুলার সায়েন্স টক অংশে প্রধান আলোচক হিসেবে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক ডঃ হাসিনা খান(অধ্যাপক, বায়োকেমিস্ট এন্ড মলিকুলার বায়োলজি,ঢাকা বিশ্ববিদ্যালয়) উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি মোঃ ইসতেহার আলী।জীববিজ্ঞান উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত আছে যমুনা টেলিভিশন,কালের কন্ঠ,জাগো নিউজ২৪.কম এবং এডুকেশন পার্টনার হিসেবে আছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)।