রাবি সায়েন্স ক্লাবকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের টেলিস্কোপ উপহার

by | May 15, 2023 | News | 0 comments

Picture Credit: The Financial Express

Credit: The Financial Express

Credit: The Financial Express

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পক্ষ থেকে একটি টেলিস্কোপ উপহার পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব। সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব’এর নবনির্বাচিত কার্যকরী কমিটির কাছে এই টেলিস্কপ তুলে ধরেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

এসময় ক্লাবটির সাংগঠনিক কার্যক্রম জোরদার এবং এর অবকাঠামোগত সুযোগ সুবিধা প্রদানে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সহযোগিতা প্রদানে গুরুত্বারোপ করেন মহাপরিচালক।

নবনির্বাচিত কার্যকরী কমিটির উদ্দেশ্যে মহাপরিচাল মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান ক্লাবগুলো পরিবেশ দূষণের বিরুদ্ধে এগিয়ে এসে তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপকভাবে পরিবেশ সচেতনতা সৃষ্টিতে অনন্য ভূমিকা রাখতে পারে। এছাড়া সবুজায়ন, বৃক্ষরোপণ, নিরাপদ খাদ্য, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি বিষয়ে বিজ্ঞান ক্লাবগুলো তৃণমূল পর্যায়ে শিক্ষার্থীদের সচেতন এবং সরকারী সংস্থাগুলোকে সহযোগিতা করতে পারে। গ্রামে-গঞ্জে থ্রি হুইলারের ব্যাটারী থেকে যে সীসা দূষণ ছড়িয়ে যাচ্ছে, তা আশংকাজনক। এক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব তরুণ প্রজন্মকে নিয়ে জনগনকে সীসা দূষণের ভয়াবহতা সম্পর্কে সচেতন করে তুলতে পারে এবং বিজ্ঞান সম্মত বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে সরকারী সংস্থাগুলোকে সহায়তা করতে পারে। শুধু আইন প্রয়োগে যা সম্ভব নয়, তা মোটিভেশনাল কর্মসূচী এবং উদ্ভাবনী চেতনা দিয়ে অর্জন করা সম্ভব।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব সভাপতি আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক মাসুদ রানা ও কোষাধ্যক্ষ শেখ সৈকত সহ কমিটির সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *