রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে তিনদিন ব্যাপী “রিসার্চ ম্যাথোডলজি এন্ড কম্পিউটার ইডেড ড্রাগ ডিজাইন” প্রোগ্রাম শেষ হয়েছে। গত সোমবার (২২ আগস্ট) থেকে শুরু হয়ে (২৪ আগস্ট) বিকাল ৫টায় শেষ হয়।

এই ওয়ার্কসপের ট্রেনার হিসাবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু রেজা এবং এডভান্সড বায়োইনফরমেটিক্স, কম্পিউটাসোনাল বায়োলজি এবং ডাটা সায়েন্স ল্যাবরেটরির প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল ইনভেস্টিগেটর মো. জুনায়েদ।

প্রথম দিনে রিসার্চ ম্যাথোডলজি সম্পর্কে আলোচনা করা হয়। দ্বিতীয় ও তৃতীয় দিনে কম্পিউটার এইডেড ড্রাগ ডিজাইন নিয়ে আলোচনা করা হয়। সেখানে দেশের ১০ টি বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে প্রায় ১০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। সমাপনী অনুষ্ঠানে রাবি সায়েন্স ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কারিমা কান্তার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, বিসিএসআইআর ল্যাবেরটরিজ রাজশাহীর ভারপ্রাপ্ত পরিচালক মো. সেলিম খান, রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল হাসান ও সায়েন্স ক্লাবের স্থায়ী কমিটির সদস্য রেজাউল করিম। এসময় উপ-উপাচার্য সুলতান-উল-ইসলাম বলেন, বর্তমান বিশ্বে বিভিন্ন তথ্য খুব দ্রুত আমদের কাছে পৌঁছে যায়। তাই উন্নত বিশ্বের বুকে আমরা অনুন্নত তা ভাবার কোন সুযোগ নেই। আমরা নিজেদের দক্ষতা দিয়ে আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসান বলেন, আমরা বিজ্ঞান প্রচারে এবং মানুষের মাঝে বিজ্ঞানের আগ্রহ তৈরি করতে বিভিন্ন আয়োজন করে থাকি। আমাদের পরবর্তী আয়োজন বিজ্ঞান মেলা। যার রেজিস্ট্রেশন আজ থেকে শুরু হলো। fiesta.rusc.org.bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা যাবে।