করোনা পরবর্তী সময়ে রাবি সায়েন্স ক্লাব ৫ম বারের মতো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কোলাবোরেশনে সায়েন্স ফিয়েস্টা করার সিদ্ধান্ত নেয়। বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে এই ফিয়েস্টার শিরোনাম নির্ধারণ করা হয় “বঙ্গবন্ধু আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২১“।
ফিয়েস্টার প্রথম দিন দুপুর ১২ টায় ফিয়েস্টা উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের ডিরেক্টর প্রফেসর মোহাম্মদ বাবুল ইসলাম এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ড. মোহাম্মদ আবু রেজা।

এবারের ফিয়েস্টায় অফলাইন এবং অনলাইনে বিভিন্ন সেগমেন্ট আয়োজন করা হয়। প্রথম দিন অফলাইনে অনুষ্ঠিত হয় প্রজেক্ট শো, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং প্রতিযোগিতা এবং রুবিক’স কিউব কম্পিটিশন। আর অনলাইনে অনুষ্ঠিত হয় সায়েন্স অলিম্পিয়াড (জুনিয়র, সিনিয়র ও ভার্সিটি তিনটি ক্যাটাগরিতে), থ্রি মিনিট প্রেজেন্টেশন এবং প্রোগ্রামিং কনটেস্ট। প্রোগ্রামিং কনটেস্ট কোলাবরেশনে ছিলো কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ার বিভাগ,রাজশাহী বিশ্ববিদ্যালয়।

আজ ফিয়েস্টার দ্বিতীয় ও শেষ দিনে বঙ্গবন্ধু বিজ্ঞান ও মহাকাশ চিন্তা, পোস্টার প্রেজেন্টেশন(অনলাইন) এবং পপুলার সায়েন্স টক(অনলাইন) অনুষ্ঠিত হয়। এসব সেগমেন্টে বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের এক হাজারের অধিক শিক্ষার্থী অংশগ্রহন করে।

অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠান হয় বিকাল চারটায়। এতে বিশেষ অতিথি হিসেবে থাকেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা মোঃ তারেক নুর।তিনি বিজ্ঞানচর্চাকে শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয় করা এবং সবার মাঝে সহজ করার জন্য রাবি সায়েন্স ক্লাবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।তিনি বিজ্ঞান চর্চা কে প্রাধান্য দিয়ে অন্ধবিশ্বাস, কুসংস্কার ও খারাপ কিছু থকে দূরে থাকার পরামর্শ দেন।তিনি রাবি সায়েন্স ক্লাবের বর্ষপুর্তি উপলক্ষে আগাম শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং সাইন্স ক্লাব আরো সুন্দর ভাবে সামনে এগিয়ে যাবে এই আশা ব্যক্ত করেন।আরো উপস্থিত ছিলেন পপুলেশন সাইন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক আব্দুল গনি। উনারা আরইউএসসি কতৃক প্রকাশিত প্রথম ম্যাগাজিন “রিফ্লেকশনঃ দ্য ওভারভিউ অব সায়েন্স” এবং স্যুভেনির এর মোড়ক উন্মোচন করেন।আরো উপস্থিত ছিলেন সোহানুর রহমান সোহান(আজীবন সদস্য ও সাবেক সহ-সভাপতি,রাজশাহী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব) ও দ্বীপ অধিকারী(আজীবন সদস্য ও সাবেক সহ-সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব)।
এসময় বিভিন্ন ক্যাটাগরিতে হওয়া প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার, সম্মাননা ও ক্রেস্ট দেওয়া হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মোঃ ইসতেহার আলি। এসময় তিনি বঙ্গবন্ধু আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২১ প্রোগ্রামের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ রেফারেন্স ইন্সটিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট(বিআরআইসিএম) এবং সাপোর্টিং পার্টনার আমানা গ্রুপ, পাবলিকেশন পার্টনার ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল), এডুকেশন পার্টনার মিউ মুন গ্লোবাল, লজিস্টিক পার্টনার সাইমুম,প্রোগ্রাম কনটেস্ট পার্টনার কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ,রাবি ও আইটি পার্টনার র‍্যাম আইটিকে প্রোগ্রামটি সফল করায় তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও তিনি বিজয়ীদের ধন্যবাদ দেন এবং সামাজিক দুরত্ব বজায় রেখে অত্যন্ত সুষ্ঠুভাবে প্রোগ্রাম সম্পন্ন হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।