প্লাস্টিক ব্যবহারে আমাদের সবাইকে সচেতন হতে হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোঃ তারিকুল হাসান। বুধবার (৩০ মার্চ) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি) আয়োজিত ‘প্লাস্টিক : আশীর্বাদ নাকি অভিশাপ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এসময় অধ্যাপক তারিকুল হাসান আরো বলেন, প্লাস্টিক আধুনিক সভ্যতার একটি অন্যতম উপকরণ, কিন্তু এর থেকে উৎপাদিত দ্রব্য  অনেক ক্ষেত্রে মানব স্বাস্থ্য এবং পরিবেশের জন্য ঝুঁকি বাড়ায়। যদি আমরা প্লাস্টিকের সঠিক ব্যবহার করতে পারি এবং রিসাইকেল করতে পারি তাহলে প্লাস্টিক আমাদের জন্য আশীর্বাদ, অন্যথায় ক্ষতিকর হয়ে দাড়াবে।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ড. কুদরত-ই-খুদা একাডেমিক বিল্ডিংয়ের ফজলুল হালিম চৌধুরী গ্যালারির ১৩৩ নাম্বার কক্ষে অনুষ্ঠিত হয় সেমিনারটি। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দুইশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

আরইউএসসির সভাপতি আবিদ হাসানের সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক হিসেবে ছিলেন আরইউএসসির উপদেষ্টা ও রাবি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোঃ তারিকুল হাসান। 

এছাড়াও আরইউএসসি’র সাধারণ সম্পাদক আব্দুল লতিফের সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরইউএসসি’র সাবেক সভাপতি ও রাজশাহী ইন্সটিটিউট অব বায়োসায়েন্সের ফিসারিজ বিভাগের প্রভাষক নুর-ই-ইসরাক হোসেইন এবং আরইউএসসি’র সাবেক সভাপতি ও বর্তমান স্হায়ী কমিটির সদস্য মাহদী হাসান।