রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী অমর একুশে গ্রন্থ কুটির মেলা শুরু হয়েছে। রোববার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটায় বুদ্ধিজীবী চত্বরে মেলার উদ্বোধন করেন রাবির বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও কথাসাহিত্যিক জুলফিকার মতিন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আয়োজিত তিন দিনব্যাপি এ মেলাতে ০৫টি স্টল দেয়া হয়েছে। এর মধ্যে রাজনীতি, সাহিত্য, বিজ্ঞান, ছোট বাচ্চাদের বই সহ বিভিন্ন লেখকের প্রায় এক হাজার বই রয়েছে।

কথাসাহিত্যিক ও কবি জুলফিকার মতিন বলেন, মানুষের জ্ঞান হলো অখণ্ড। আমারা সাহিত্যকে যেমন বিজ্ঞান থেকে আলাদা করতে পারি না তেমনি বিজ্ঞানকেও সাহিত্য থেকে আলাদা করতে পারি না। সাহিত্য আমাদের চেতনা সুউদ্দীপ্ত করে আর বিজ্ঞান যুক্ত আছে আমাদের জীবন যাপনে। আমাদের চিন্তাশক্তির উন্মেষে বই সহায়ক ভূমিকা পালন করে৷ এ কারণে এ ধরনের বই মেলার আয়োজন মানুষের চিন্তার বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, এই মাসটি হচ্ছে আমাদের ভাষার মাস। এই মাসের ২১ তারিখে ভাষার জন্য জীবন দিয়েছে তরুণ শিক্ষার্থী সহ অনেকে। জীবনের জন্য সাহিত্য দরকার আর জীবন যাপনের জন্য বিজ্ঞান। তাই জীবন যাপনকে আরো সুন্দর করতে সাইন্স ক্লাবের উদ্যোগে এই বই মেলা প্রসংশার দাবি রাখে।

উদ্বোধন শেষে মেলা পরির্দশন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, আইসিটি সেন্টারের পরিচালক বাবুল ইসলাম সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

মেলাপ্রাঙ্গন সকল বয়সী দর্শনার্থী, পাঠক ও ক্রেতাদের জন্য উন্মুক্ত থাকবে সকাল ৯ টা হতে রাত ৮ টা পর্যন্ত।