তামাক এর খারাপ দিক এবং অপব্যবহার এর বিরুদ্ধ প্রতিবাদ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সের কোলাবোরেশানে “World No Tobacco Day Celebration 2022” শিরোনামে ৩১ ই মে, ২০২২, একটি সেমিনার আয়োজন করেছে।
প্রোগ্রামটি সঞ্চালনা করেন ক্লাবের সাংগঠনিক সম্পাদক নাজনীন আরা নিশু।
সেমিনারে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন, প্রোফেসর মো. মশিউর রহমান (পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট,রাজশাহী বিশ্ববিদ্যালয়)
তিনি তার বক্তব্যে তামাকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন এবং আগামী প্রজন্ম যেন তামাক থেকে দূরে থাকে তা নিয়ে আলোকপাত করেন। তিনি আরো বলেন, ধুমপান থেকে কি কি সমস্যা হয় সেটা গবেষণার মাধ্যমে আমরা জানতে পারছি। এখন আমাদের উচিত সমস্যা সমাধানের জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা।

প্রোগ্রামে প্রধান অতিথি হিসাবে অনলাইনে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মো. মুনীর চৌধুরী। এবং তিনি তার বক্তব্যে বিশ্ব তামাক মুক্ত দিবস এবং রাবি সায়েন্স ক্লাব এর সাফল্য কামনা করেন।
এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো জাকারিয়া এবং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সের পরিচালক প্রফেসর ড. জাহান আরা খানম।স্পিকার স্যারের বক্তব্যের উপর ভিত্তি করে সেমিনারটিতে একটি কুইজেরও আয়োজন করা হয়। এছাড়াও ক্লাবের উপদেষ্টা মন্ডলীর সদস্য, স্থায়ী কমিটির সদস্য, আজীবন সদস্য, বর্তমান কার্যনির্বাহী কমিটি, সাধারণ সদস্য, অরগানাইজার এবং বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ক্লাবের সভাপতি আবিদ হাসান সমাপনী বক্তব্যের মাধ্যমে প্রোগ্রামটি শেষ করেন এবং তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রসাশনের কাছে দাবি জানান যেন,ক্যাম্পাসের দোকানগুলো তামাকজাত পণ্য বিক্রি নিষিদ্ধ করা হয়। ক্যাম্পাসের দোকানগুলোতে তামাকজাত পন্য বিক্রি বন্ধ হলে ক্যাম্পাসের শিক্ষার্থীরা পরোক্ষ ধুমপান থেকে বহুলাংশে মুক্ত থাকতে পারবেন।