রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আজ ১৬ই ডিসেম্বর সাড়ম্বরে মহান বিজয় দিবস উদযাপন করেছে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক সেনাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। সেই হিসেবে বিজয়ের ৫০ বছর পূর্তির দিনে বিজয় দিবস উদযাপনে ছিলো অন্যরকম মাত্রা।

সকাল সাড়ে সাতটায় স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে র‍্যালী শুরু হয়ে রাবি ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বেদীতে ফুল সমপর্নের পর র‍্যালী শেষ হয়। র‍্যালী শেষে বিজয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনায় সায়েন্স ক্লাবের সাবেক সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য মোঃ আশরাফুল আলম বলেন ‘দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে আমরা এই দিনে বিজয়লাভ করেছি’ । তিনি মুক্তিযুদ্ধাদের ত্যাগের মহিমায় উজ্জ্বল হয়ে সকলকে দেশমাতৃকার স্বার্থে কাজ করার আহ্বান জানান।

সেখানে আরো উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের উপদেষ্টা রাবি আইসিটি বিভাগের পরিচালক অধ্যাপক মোঃ বাবুল ইসলাম। তিনি তাঁর বক্তৃতায় বলেন মুক্তিযোদ্ধারা দেশের স্বাধীনতার জন্য সর্বোচ্চ ত্যাগ করেছিলেন, জীবন দিয়েছিলেন। কিন্তু বর্তমান প্রজন্মকে এতটাও কষ্ট করতে হবেনা শুধু ছোট ছোট ভালো কাজের (হতে পারে বর্জ্য পদার্থ নির্দিষ্ট স্থানে রাখার মাধ্যমে আমাদের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা) মাধ্যমে দেশপ্রেমের দৃষ্টান্ত স্থাপন করতে পারি।

এরপর সমাপণী বক্তৃতা দেন সায়েন্স ক্লাবের বর্তমান সভাপতি জনাব ইসতেহার আলী। তিনি বলেন বর্তমান প্রজন্মকে দেশকে ভালোবেসে দেশের স্বার্থে কাজ করে যেতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই দেশ উন্নত হবে এবং বিজয়ের পূর্নতা পাবে। অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্লাবের সাধারন সম্পাদক জনাব আবিদ হাসান।